মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০২:০২ পূর্বাহ্ন

ফেসবুক বিড়ম্বনায় বিপাকে উদ্যোক্তারা

Reporter Name / ১৪ Time View
Update : রবিবার, ২৮ মার্চ, ২০২১

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহার করে পণ্য বিক্রি করেন রীতা গাঙ্গুলী। প্রতিদিন কমবেশি যা আয় তা দিয়েই সংসার চলে তার। কিন্তু গত দুই দিন ধরে ফেসবুকে প্রবেশ করতে না পারায় পণ্য বিক্রি স্থবির হয়ে পড়েছে তার। থেমে গেছে আয়, কাটছে দুঃসময়।

খোঁজ নিয়ে দেখা যায়, শুধু রীতা গাঙ্গুলীই নন, তার মতো হাজার হাজার উদ্যোক্তা ফেসবুক ব্যবহার করতে না পারায় বিপাকে পড়েছেন। ঠিক কী কারণে হঠাৎ করে দেশের নেটওয়ার্কে ফেসবুক ব্যবহার করতে পারছেন না, তা জানা নেই কারও। আর কবে ঠিক হবে তাও কেউ বলতে পারছেন না।

জানতে চাইলে রোববার (২৮ মার্চ) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আমাদের মন্ত্রণালয়ের পক্ষ থেকে ফেসবুক বন্ধ বা স্লো করে দেওয়ার কোনো সিদ্ধান্ত হয়নি। বিষয়টি মূলত দেখে আইন প্রয়োগকারী সংস্থাগুলো। তারা হয়তো কিছু বলতে পারবেন।

এ বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ঊর্ধ্বতনদের সঙ্গে যোগাযোগ করেও কোনো জবাব মেলেনি।

ভুক্তভোগী রীতা গাঙ্গুলী বলেন, প্রতিদিন ফেসবুক পেজে লাইভে এসে পোশাক বিক্রি করি। বেশ ভালোই বিক্রি হয়। এ থেকে যা আয় হয় তা দিয়েই সংসার চালাই। কিন্তু গত দুই দিন ধরে প্রবেশ করতে পারছি না। আয়ও হচ্ছে না। বেশ বিপদেই পড়েছি।

শুধু ফেসবুক ব্যবহার করে পণ্য বিক্রি করছেন এমন উদ্যোক্তারা সমস্যায় পড়েছেন তা নয়। অফিসিয়াল (দাফতরিক) কাজেও অনলাইন প্লাটফর্মটি অনেকেই ব্যবহার করেন। বাংলাদেশে অনলাইনে প্রচার-প্রচারণার জন্য শীর্ষে থাকা মাধ্যম ফেসবুক নিয়ে এসব সমস্যার দ্রুত সমাধান চান উদ্যোক্তারা।

ফেসবুকের মাধ্যমে পণ্যের প্রচার করেন তাহমিদ আহমেদ। কিন্তু গত দুই দিন ধরে কিছু্ করতে পারছেন না তিনি। এতে বেশ বিরক্ত তাহমিদ। এ উদ্যোক্তা জানান, যেখানে ফেসবুক কর্তৃপক্ষের কোনো সমস্যা নেই, সেখানে বাংলাদেশে কেন এ ধরনের সমস্যা হবে। বিশ্বের আর কোথাও তো এ রকম পরিস্থিতি তৈরি হয়নি। এ বিষয়ে সরকারিভাবে কোনো পদক্ষেপও নেওয়া হচ্ছে না, যা খুবই দুঃখজনক।

শুক্রবার (২৬ মার্চ) বিকেল সাড়ে ৫টার পর থেকে বাংলাদেশি ব্যবহারকারীরা ফেসবুকের ওয়েবসাইটে প্রবেশ করতে পারছেন না। ওইদিন সন্ধ্যার পর দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসব তথ্য জানান ফেসবুক ব্যবহারকারীরা। সেদিন বাংলাদেশে ফেসবুকের জনসংযোগ প্রতিষ্ঠান বেঞ্চমার্ক পিআর জানায়, এ বিষয়ে ফেসবুক থেকে তাদের কিছু জানানো হয়নি।

এছাড়া শনিবার (২৭ মার্চ) ফেসবুকের একজন মুখপাত্রের বরাতে জানানো হয়েছে, বাংলাদেশে আমাদের সেবা সীমিত করার ব্যাপারে জানতে পেরেছি। বিষয়টি নিয়ে আরও ভালোভাবে জানার চেষ্টা করছি। আশা করি, খুব শিগগির ফেসবুক ও মেসেঞ্জারের সমস্যার সমাধান হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category